T-৯০’র পর ‘আপডেটেড’ ১১৮ টি অর্জুন ট্যাংক কেনার জন্য ৮,৩৮০ কোটির চুক্তি

0
625

বঙ্গদেশ ডেস্ক – শক্তের ভক্ত চীনের সঙ্গে লড়াইতে নিজেদের সেনাকে দ্রুত প্রস্তুত করছে ভারত। তেজস বিমান থেকে আকাশের মতো মিসাইল সিস্টেম, একের পর এক প্রতিরক্ষা চুক্তি করে তাক লাগিয়ে দিয়েছে মোদির মন্ত্রীপরিষদ। আবার প্রায় ১৭ হাজার কোটি টাকার একটি সমরাস্ত্র কেনার বিষয়ে সায় দিয়েছে কেন্দ্র।

গত মঙ্গলবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১১৮টি অর্জুন মার্ক-১এ ট্যাংক কেনার জন্য Defence Acquisiton Council অনুমতি দিয়েছে। ভারতীয় সেনার আবেদনে সাড়া দিয়ে প্রতিরক্ষামন্ত্রক বুঝিয়ে দিল, চীনের সঙ্গে লড়াইয়ে রাজনৈতিক সদিচ্ছার কোনো অভাব নেই। স্বরাজ্য তাদের রিপোর্টে উল্লেখ করেছে, প্রায় ৮ হাজার ৩৮০ কোটি টাকা ব্যায়ে অর্জুন ট্যাংকের এই আপডেটেড সংস্করণগুলি কেনা হবে।

ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জামের বাজারকে ‘আত্মনির্ভর’ করতে কেন্দ্র সরকার ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় কিছু দিন আগেই ৪৭ হাজার কোটি টাকার একটি চুক্তি করে। এই চুক্তির আওতায় দেশীয় প্রযুক্তির ৮৩টি তেজস যুদ্ধবিমানের অর্ডার দেওয়া হয়।

প্রতিরক্ষা দপ্তরের ডিফেন্স বিষয়ক ‘ওভারসাইট’ কাউন্সিলের প্রধান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-ও সচেষ্ট ছিলেন ‘রেড টেপ’ সরিয়ে যত শীঘ্র সম্ভব এই চুক্তিটি সম্পন্ন করতে। ফেব্রুয়ারি মাসে চেন্নাইয়ে, ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন বিষয়ক সংস্থা DRDO র একটি অনুষ্ঠানে তাদেরই তৈরি অর্জুন মার্ক-১এ ট্যাংক সেনাকে হস্তান্তরিত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই মুহূর্তে সেনাবাহিনীর কাছে রয়েছে ১,১৯৩টি T-90 ভীষ্ম ট্যাংক। অন্যদিকে ৮,৫২৫ কোটি টাকা ব্যায়ে, ২০০১ সাল থেকে এখনো অবধি রাশিয়ার কাছে থেকে ৬৫৭ গুলি টি-৯০ কিনেছে ভারত। আবার ‘মেক ইন ইণ্ডিয়া’-র আওতায় তামিলনাড়ুর Heavy Vehicles Factory (HFV)-তে মস্কোর সহায়তায় আরও ১,০০০ টি-৯০ ট্যাংক তৈরি হচ্ছে। বলা বাহুল্য এই নতুন চুক্তিতে পাক ও চীন সীমান্তে ভারত ট্যাংক যুদ্ধে বিশেষ ‘এডভাণ্টেজ’ পাবে।